তিনদিনে নয় লাখ ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ

0
110

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক :: বাংলাদেশ সরকারের অনুরোধের প্রেক্ষিতে গত তিনদিনে কমপক্ষে নয় লাখ ভুয়া ফেসবুক একাউন্ট বন্ধ করা হয়েছে। সোমবার বিকেলে ভারতীয় গনমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশের সরকারের এক কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, দেশে কমপক্ষে তিন কোটি ফেসবুক ব্যবহারকারী সক্রিয় আছে। এরমধ্যে কমপক্ষে তিন শতাংশ ব্যবহারকারীর ভুয়া ফেসবুক আইডি রয়েছে। বাংলাদেশে সরকারের আশঙ্কা যারা এই সব ভুয়া একাউন্ট পরিচালনার পেছনে আছে তারাই সরকারবিরোধী কার্যক্রম ও জঙ্গিবাদের সঙ্গে কোন না কোন ভাবে যুক্ত রয়েছে। সেজন্য সরকারের  পক্ষ থেকে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার জন্য ফেসবুকের কাছে অনুরোধ জানানো হয়েছে।
ফেসবুক কর্তৃপক্ষ এক বার্তায় জানায়, নিরাপত্তা সংক্রান্ত কারণে ফেসবুক ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। সর্বাধিক সংখ্যক ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহারকারীর মধ্যে বাংলাদেশের অবস্থান শীর্ষ সারিতে আছে।
ফেসবুক কর্তৃপক্ষের এই অভিযানের ফলে অনেক আসল ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি একটি ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্যদিয়ে তার অ্যাকাউন্ট পুনরায় ফিরে পেতে পারে।
বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, জঙ্গিবাদী কর্মকাণ্ডকে দ্রুত ছড়িয়ে দিতে ও ধর্মীয় উস্কানি দিতে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট গুলো ব্যবহার করা হয়। তাই সরকার ফেসবুক কর্তৃপক্ষের কাছে ভুয়া অ্যাকাউন্ট বন্ধের জন্য অনুরোধ করেছে।
ইন্ডিয়া টুডে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে