নোয়াখালীতে ঘূর্ণিঝড় নাডার প্রভাবে রোপা আমন-শাক সবজির ব্যাপক ক্ষতি

0
98

নোয়াখালী সংবাদদাতা :: নোয়াখালীতে ঘূর্ণিঝড় নাডার প্রভাবে টানা বৃষ্টি ও জোয়ারের পানিতে রোপা আমনের ৩১ ভাগ ফসল ও চাষকৃত শাক সবজি ৩৬ ভাগ ক্ষতির মুখে পড়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকরা এখন দিশেহারা। সরকারিভাবে সহায়তা না পেলে ঘুরে দাঁড়াতে পারবে না অনেক প্রান্তিক কৃষক।

ঘূর্ণিঝড় নাডার প্রভাবে তিনদিনের টানা বর্ষণ ও জোয়ারের পানি বৃদ্ধির কারণে উপকূলীয় জেলা নোয়াখালীর নিন্মাঞ্চল জলমগ্ন হয়ে পড়ে। সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে কৃষি খাত।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেবে, জেলায় ১ লাখ ৫৪ হাজার ৫শ ৪১ হেক্টর জমিতে রোপা আমনের আবাদ হয়। এরমধ্যে বৃষ্টি ও বাতাসের কারণে ক্ষতির মুখে পড়ে ৪৭ হাজার ৯শ হেক্টর জমির ফসল। অন্যদিকে চাষকৃত আড়াই হাজার হেক্টর সবজি ক্ষেতের মধ্যে ৯শ হেক্টর জমির সবজি ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়। দায়দেনা করে লাভের আশার জমি আবাদ করে হঠাত ক্ষতির মুখে পড়ে এখন দিশেহারা কৃষক। সরকারি বেসরকারিভাবে এখন পর্যন্ত কোন সাহায্য সহযোগীতার আশ্বাস পায়নি ক্ষতিগ্রস্ত কৃষকরা।

এ ব্যপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক (শষ্য) মো: আমজাদ হোসেন জানান, ক্ষয়ক্ষতির হিসেব নিরূপণ করে কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। সময় মতো সরকারিভাবে সহায়তা পেলে আবার ঘুরে দাঁড়াতে পারবে ক্ষতিগ্রস্ত কৃষকরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে