ফেনীর দাগনভূঞায় একাত্তরের গণহত্যার তথ্য সংগ্রহ

0
97

দাগনভূঞা (ফেনী) সংবাদদাতা :: ফেনীর দাগনভূঞায় একাত্তরের গণহত্যার তথ্য, উপাত্ত সংগ্রহ করেছেন যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার কর্মকর্তারা। গতকাল মঙ্গলবার ও আজ বুধবার দাগনভূঞার বিভিন্ন এলাকার লোকজন ও শহীদ পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে তথ্য সংগ্রহ করেন তাঁরা।

তদন্ত সংস্থার জ্যেষ্ঠ সহকারী পরিচালক মো. নুরুল ইসলামের নেতৃত্বে দলটি কাজ করছে বলে জানা গেছে। তাদের সহায়তা করছেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মীর আব্দুল হান্নান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শরীয়ত উল্লাহ বাঙ্গালীসহ স্থানীয় মুক্তিযোদ্ধারা।

সূত্র জানায়, তদন্তদলের সদস্যরা দাগনভূঞার জায়লস্কর ইউনিয়নের উত্তর লালপুরে হিন্দু বাড়িতে হত্যাকাণ্ডের তথ্য সংগ্রহ করেন। সদস্যরা জানান, একাত্তরের ১১ জুন ওই গ্রামের চন্দ্র পাল বাড়ি ও বিনোদ বিহারী বাড়ির ১০ জন হিন্দু বাসিন্দাকে গুলি করে হত্যা করা হয়। স্থানীয়রা জানায়, ওই দুই বাড়িতে হানাদার ও রাজাকার বাহিনী অগ্নিসংযোগ করে।

তথ্যমতে, উত্তর লালপুর গ্রামের সাহাবউদ্দিন, লাতু মিয়া ও বদিউজ্জামানের সহায়তায় হত্যা করা হয় বিজয় পালের ছেলে হরলাল পাল, হরলালের ছেলে দিলীপ পাল, করুণা পালের ছেলে বিপীন চন্দ্র পাল, ললিতমোহন ঘোষের ছেলে কালিপদ ঘোষ, মনিন্দ্র দে’র ছেলে নারায়ন দে, বীরেন্দ্র কুমার ভৌমিকের ছেলে অমিত লাল ভৌমিক, তরণী কুমার দাসের ছেলে মতিলাল দাস এবং কালিমোহন দাসের ছেলে প্রিয়তোষ দাসকে।

তদন্তদলের প্রধান নুরুল ইসলাম সাংবাদিকদের জানান, এ ব্যাপারে বিস্তারিত তথ্য ট্রাইব্যুনালে জমা দেওয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে