‘ভারতে সফরে বাংলাদেশের মানুষের আশা পূরণ হয়নি’ : ফখরুল

0
135

নিউজ ডেস্ক :: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতে সফরে তিস্তা চুক্তির জট না খোলায় বাংলাদেশের মানুষের ‘আশা পূরণ হয়নি’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ মঙ্গলবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, “বাংলাদেশের মানুষ যা চেয়েছিল, যে নদীর ওপর নির্ভর করে কোটির উপরের বেশি মানুষের জীবন চলে, সেই নদীর পানির একটা চুক্তি হবে। দুঃখজনক হলো সেটা হয়নি। হয়নি শুধু নয়, প্রধানমন্ত্রী নিজেই তার সফরের ফলাফল সম্পর্কে বলেছেন, ম্যায় পানি পাঙ্গা, মুচকো বিদ্যুৎ মিলা গা। কুচ তো মিলা। অর্থাৎ উনি নিজেই বলেছেন, মেলেনি। ”

তিনি বলেন, “শুধু কুচ মিলেছে, সেটা বিদ্যুতের কথা বলেছেন, তাও আবার পয়সা দিয়ে কিনতে হবে। উনি নিজেই বলে দিয়েছেন। আমাদের আর কিছু বলার আছে বলে আমি মনে করি না। ”

ফখরুল বলেন, “উনারা (সরকার) চিৎকার করে বলছেন, দুই দেশের সম্পর্ক উচ্চতর পর্যায়ে। একবারে স্পিরিচ্যুয়াল লেভেলে চলে গেছে! তো ভালো কথা। আমরা তো মাটির মানুষ আমাদের মাটিতে ফসল ফলাতে হয়, আমাদের নদীতে মাছ তুলতে হয়, জীবন-জীবিকা চালাতে হয়। ”

সরকারের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, “১৯৭৫ সালে যে কাজটি করেছিল, সব সংবাদপত্র বন্ধ করে দিয়ে চারটি পত্রিকা রেখেছিল, সব রাজনৈতিক দল নিষিদ্ধ করে একদলীয় শাসনের মতো ‘বাকশাল’ প্রতিষ্ঠা করেছিল। সেই জায়গা থেকে তারা (আওয়ামী লীগ) তো সরেনি, শুধু তার কৌশলটা পাল্টিয়েছে।

তিনি আরো বলেন “তখন ছিল সংসদে পাস করিয়ে একদলীয় শাসন ব্যবস্থা বাকশাল। এখন দেখেছেন, পরিস্থিতি একটু ভিন্ন। একটা একটা করে পত্রিকা-চ্যানেল বন্ধ করে দেওয়া হয়েছে, যেগুলোই তাদের বিরুদ্ধে স্পষ্ট সত্য কথা বলতে পেরেছে। ”

এ ছাড়াও বিরোধী দলের উপর সরকারের দমন-পীড়নের সমালোচনাও করে এই অবস্থা থেকে মুক্তি পেতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি আবদুল হাই শিকদারের পরিচালনায় আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপি নেতা সেলিমা রহমান, রুহুল কবির রিজভী, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেল, রিয়াজুল ইসলাম রিজু, শামীমুর রহমান শামীম, সাইফুল ইসলাম নিরব, সুলতান সালাউদ্দিন টুকু, শফিউল বারী বাবু, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, মাহমুদুর রহমানও।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে