মাশরাফিদের দিয়ে স্মার্ট কার্ড বিতরণের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

0
105

নিউজ ডেস্ক :: ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে আরো একধাপ এগিয়ে গেলো বাংলাদেশ। ছবিসহ জাতীয় পরিচয়পত্রের পর এবার চালু হলো বায়োমেট্রিক সুবিধা সম্বলিত স্মার্ট কার্ড। রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। আগামী বছরের মধ্যে স্মার্ট কার্ড ভোটারদের মধ্যে বিতরণ করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নাগরিকদের ডিজিটাল পরিচয়পত্রের সুবিধা সম্বলিত স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১০ আঙ্গুলের ছাপ ও চোখের কর্নিয়ার তথ্য দিয়ে প্রধানমন্ত্রী গ্রহণ করেন নতুন স্মার্ট কার্ড। এরপর প্রধানমন্ত্রী কার্ড তুলে দেন জাতীয় ক্রিকেট দলের সদস্যদের হাতে।

চাকরির আবেদন, পাসপোর্ট প্রাপ্তি ও নবায়ন, ব্যাংক হিসাব খোলা, ড্রাইভিং ও ট্রেড লাইসেন্স প্রাপ্তি, মোবাইল সংযোগ নেয়া সহ ২৫টি সুবিধা পেতে এখন থেকে প্রয়োজন হবে ডিজিটাল সুবিধা সম্বলিত স্মার্ট কার্ড। আন্তর্জাতিক মানের কার্ডে জালিয়াতি রোধে রয়েছে আধুনিক নিরাপত্তা ব্যবস্থা। নির্বাচন কমিশনের অনুমতি নিয়ে, কেন্দ্রীয় ডাটাবেস থেকে অনলাইনে এনআইডি নম্বর যাচাইয়েরও সুযোগ থাকছে।

ফ্রান্সের অবার্থুর টেকনোলোজি কার্ডটি প্রস্তুত ও বিতরণে কাজ করছে। নির্বাচন কমিশন জানিয়েছে, প্রায় দশ কোটি ভোটারদের হাতে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে স্মার্ট কার্ড তুলে দেয়া হবে। সোমবার ঢাকার দুই সিটি করপোরেশেন ও কুড়িগ্রামের দাসিয়ারছড়ার নাগরিকদের হাতে তুলে দেয়া হবে নতুন স্মার্ট কার্ড।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে