রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করে ‘আশাবাদী’ বিএনপি

0
117

নিউজ ডেস্ক :: নির্বাচন কমিশন পুনর্গঠনের জন্য সবার কাছে গ্রহণযোগ্য একজন অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতিকে আহবায়ক করে চার সদস্যের সার্চ কমিটি গঠনের প্রস্তাব দিয়েছে বিএনপি। বঙ্গভবনে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের সঙ্গে সংলাপে যোগ দিয়ে চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপির প্রতিনিধি দল এ প্রস্তাব দেন।

এছাড়া সংলাপে নির্বাচন কমিশন গঠন ও আরপিও সংশোধনী নিয়ে আলোচনা হয়েছে বলেও জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার বিকাল সাড়ে চারটায় ১১ সদস্যের প্রতিনিধি দল নিয়ে বঙ্গভবনে যান বেগম খালেদা জিয়া। ১৩ সদস্যের প্রতিনিধি দলে নাম থাকলেও বিদেশে থাকায় মির্জা আব্বাস এবং অসুস্থ হওয়ায় তরিকুল ইসলাম সংলাপে অংশ নিতে পারেননি। ১ ঘণ্টা ব্যাপী এই বৈঠক শেষে ফুরফুরে মেজাজে বেরিয়ে বিএনপি নেতারা তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় সংলাপ সফল হয়েছে বলে মন্তব্য করেন।

পরে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে আনুষ্ঠানিক ব্রিফিং এ বিএনপি মহাসচিব রাষ্ট্রপতির কাছে উপস্থাপিত তাদের প্রস্তাবের বিবরণ তুলে ধরেন। বিএনপির আশা করছে আগামী ১ মাসের মধ্যে রাষ্ট্রপতি এ প্রক্রিয়া সমাপ্ত করবেন।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, এর আগে নির্বাচন কমিশন গঠন নিয়ে খালেদা জিয়া যে প্রস্তাব উত্থাপন করেছিলেন, আজ রাষ্ট্রপতির কাছে সেগুলোই মূলত উপস্থাপন করা হয়েছে। আজকের সংলাপ অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ ও উষ্ণতম পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন কমিশন গঠন নিয়ে গঠনমূলক ও সুন্দর প্রস্তাব উত্থাপন করায় রাষ্ট্রপতি খালেদা জিয়াকে ধন্যবাদ জানিয়েছেন। সংলাপে রাষ্ট্রপতি বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র পরিচালনায় সংলাপের কোনো বিকল্প নেই।

মির্জা ফখরুল বলেন, ‘আমরা রাষ্ট্রপতিকে মূল তিনটি প্রস্তাব দেয়া হয়েছে। মূল তিনটি প্রস্তাবের অংশের মধ্যে রয়েছে- বাছাই কমিটি গঠন, নির্বাচন কমিশন গঠন এবং গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন। এখন রাষ্ট্রপতি এই পদ্ধতি পরীক্ষা করবেন।’

বিএনপির মহাসচিব বলেন, ‘সংলাপে সব রাজনৈতিক দলের মতৈক্যের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠনের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। এ বিষয়ে এখনো কোনো আইন তৈরি হয়নি। এ কারণে সব রাজনৈতিক দলের মতৈক্যের কোনো বিকল্প নেই বলে আমরা মনে করি।’

এর আগে বেলা তিনটার দিকে সংলাপের উদ্দেশ্যে বেগম জিয়া তার গুলশানের বাসা থেকে বের হন। পরে নয়াপল্টন হয়ে বঙ্গভবনে যান তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে