আ.লীগের প্রতিষ্ঠা বার্ষিকীতে একটিভ ফাউন্ডেশনের সেলাই মেশিন বিতরণ

Date:

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি :: নোয়াখালীর চাটখিলে আজ শুক্রবার (২৩ জুন) আ.লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকীতে নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। এর আগে উপজেলার শতাধিক নারীকে নিয়ে গত ০১ জুন ২০২৩ তারিখ হতে ২০ জুন ২০২৩ পর্যন্ত ২০ দিনব্যাপী একটি সেলাই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। নারীর ক্ষমতায়ন ও স্মার্ট বাংলাদেশ গঠনে নারীদেরকে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে এই প্রশিক্ষণ কর্মশালাটির আয়োজন করা হয়েছিল। চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জাহাঙ্গীর কবিরের ব্যক্তিগত অর্থায়ন এবং একটিভ নারী কল্যাণ ফোরামের উদ্যোগে কর্মশালাটি সম্পন্ন করা হয়েছে।

বিকেল তিনটায় উপজেলা পরিষদ মিলনায়তনে প্রশিক্ষণ কর্মশালাটির সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষনে সেরা ১০জন নারীকে স্বাবলম্বী নারী হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার জন্য সেলাই মেশিন প্রদান করা হয়। এছাড়াও সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করা শতাধিক প্রশিক্ষণার্থী সবাইকে সার্টিফিকেট, সেলাই উপকরণ ও নগদ অর্থ প্রদান করা হয়।

একটিভ নারী কল্যাণ ফোরামের সভাপতি শামীমা আক্তার মেরীর সভাপতিত্বে প্রশিক্ষণের সমাপনী ও সেলাই মেশিন বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একটিভ ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা আলহাজ্ব জাহাঙ্গীর কবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাটখিল উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ইমরানুল হক ভূঁইয়া, চাটখিল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এইচ. এম. আলী তাহের ইভু, চাটখিল পাঁচগাও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদ হোসেন তরুন, চাটখিল উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান বাবর, একটিভ ফাউন্ডেশনের চিফ কো-অর্ডিনেটর ফারুক সিদ্দিকী ফরহাদ, চাটখিল লেডিস ক্লাবের সভাপতি শরমিন জান্নাত প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি জাহাঙ্গীর কবির বলেন, “নারীদেরকে পিছিয়ে রেখে একটি দেশ এগিয়ে যেতে পারে না। আমরা প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গঠনের হাতিয়ার হিসেবে গড়ে তুলতে উপজেলার নারীদেরকে স্বাবলম্বী ও দক্ষ করে গড়ে তুলতে কাজ করছি।” প্রশিক্ষণার্থীদেরকে স্বাবলম্বী নারী উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য একটিভ ফাউন্ডেশন এর পক্ষ থেকে সকল ধরণের সহায়তা করা হবে বলেও তিনি নিশ্চিত করেন।

একটিভ নারী কল্যাণ ফোরামের সভাপতি শামীমা আক্তার মেরী বলেন, উপজেলার নারীদেরকে আত্মনির্ভশীল করে গড়ে তোলার লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালাটির আয়োজন করা হয়েছে। দেশের আধুনিকায়ন এবং স্মার্ট বাংলাদেশ গঠনে নারীদেরকে জনসম্পদ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে এটি কার্যকর ভূমিকা রাখবে।

সেলাই মেশিন পেয়ে খুশি হয়েছেন উপজেলার পাঁচগাও ইউনিয়নের শিউলি আক্তার। তিনি বলেন, “আমরা বিনামূল্যে প্রশিক্ষণ পেয়েছি। ভালো ফলাফল করায় সেলাই মেশিন ও সেলাই করার সরঞ্জাম পেয়েছি। এমন উদ্যোগ আমাদের সবাইকে অনুপ্রাণিত করবে।”

সমাপনী অনুষ্ঠানের শুরুতে প্রশিক্ষণার্থীদের আয়োজনে পিঠা উৎসবের আয়োজন করা হয়। ৪ জন দক্ষ প্রশিক্ষকের মাধ্যমে উপজেলার পৃথক দুইটি স্থানে চার ব্যাচে এই প্রশিক্ষণ কর্মশালাটি সম্পন্ন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

Popular

More like this
Related

বামনী ডিগ্রি কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সম্বর্ধনা অনুষ্ঠিত

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি :: বামনী ডিগ্রি কলেজের ২০২৪ সালের...

মায়ের সাথে অভিমান করে কলেজ ছাত্রীর আত্মহত্যা

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি:নোয়াখালী চাটখিলে মায়ের সাথে...

নোয়াখালীতে ২৩ সালে প্রথম দেখাদেয় ভয়ংকর বিষধর সাপ রাসেল ভাইপার

বিশেষ প্রতিবেদক :নোয়াখালীতে ২০২৩ সালের ১২ ডিসেম্বর প্রথম বারের...

চাটখিল ফোরাম সাধারণ সম্পাদকে’র বাবা-মায়ের কবর জিয়ারত

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি :চাটখিল সাংবাদিক ফোরামের...