কোম্পানীগঞ্জে জাতীয় পার্টি’র চলমান পূর্ণাঙ্গ কমিটির বিপরীতে আহবায়ক কমিটি গঠন! সাধারণ কর্মীরা হতাশ

Date:

এএইচএম মান্নান মুন্না :: আগামী জাতীয় সংসদ নির্বাচন আর মাত্র ৬ মাস বাকি ।নির্বাচন যতই ঘনিয়ে আসছে এক সময়ের ৯ বছরের দেশ শাসক রাজনৈতিক সংগঠন জাতীয় পার্টিতে কোম্পানীগঞ্জে দেখা দিয়েছে বিভক্তি । উপজেলা ও বসুরহাট পৌরসভা শাখায় পূর্ণাঙ্গ কমটির বিপরীতে আরেকটি আহবায়ক কমিটি গঠন। সাধারণ কর্মীরা হতাশ।

জাতীয় পার্টির গঠনতন্ত্রের মূলনীতিতে ন্যায়বিচার ভিত্তিক সমাজ গঠনের লক্ষ্যে মৌলিক রাষ্ট্রীয় প্রশ্নে জাতীয় ঐক্যমত্য কথা বলা থাকলেও কিন্তু পার্টির মধ্যে অনৈক্যের সুর দেখা দিয়েছে তীব্রতর। অপরদিকে গণতন্ত্রের প্রাতিষ্ঠানিক কাঠামো ভিত্তি দৃঢ় করার কথা বলা থাকলেও পার্টির মধ্যে গণতন্ত্রের চর্চার অভাব দেখা দিয়েছে প্রবল। গঠনতন্ত্র ঘোষণা পত্রে লেখা আছে আনুগত্য সংরক্ষণ করে পার্টি কার্যক্রম চালিয়ে যাওয়া। অথচ তা উপেক্ষা করে চলছে কোম্পানীগঞ্জের পার্টি কার্যক্রম। সব কিছু মিলে সংগঠন সামনের দিকে অগ্রসর না হয়ে পার্টির কার্যক্রম পিছনে হাঁটছে। পার্টিকে সুসংগঠিত না করে ব্যক্তি প্রাধান্যকে গুরুত্ব দেয়া হচ্ছে।

৩ এর খ’ গঠন প্রণালীতে লিখা আছে উপজেলা কমিটি দ্বিবার্ষিক কাউন্সিলের মাধ্যমে প্রতি দুই বছর পর পর কমিটি নির্বাচিত হবে। পরবর্তী কমিটি গঠনে কোন কারণে বিলম্ব হলে নতুন কমিটি না হওয়া পর্যন্ত পুরাতন কমিটি সংগঠনের কার্যক্রম চালিয়ে যাবে। ৩ এর ঘ’ এর গঠন প্রণালীতে লিখা আছে কোন কারনে নির্বাচিত কমিটি না থাকলে পরবর্তীতে ৪ মাসের মধ্যে সম্মেলন করার জন্য জেলা কমিটি একটি আহবায়ক কমিটি মনোনয়ন করবে।

অভিযোগ রয়েছে, গঠনতন্ত্রের ৩ খ’ ও ঘ’ এর গঠন প্রণালী উপেক্ষা করে জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ব্যারিস্টার খাজা তানভীর আহমেদ গত ৩ জুলাই বিকাল ৪ ঘটিকায় ৬০/৬৫ জন কর্মী- সমর্থকের উপস্থিতিতে হাকিম শহীদ উল্যাহকে আাহবায়ক,নিজাম উদ্দিনকে সদস্য সচিব করে জাতীয় পার্টির কোম্পানীগঞ্জ উপজেলা শাখা কমিটি গঠন, অপর দিকে মাহবুব জামিল মাছুম কে আহবায়ক ও মহিবুবুল হক নাহীদকে সদস্য সচিব করে বসুরহাট পৌরসভা শাখার ছোট আকারে পৃথক ভাবে দু’টি আহবায়ক কমিটি ঘোষণা করেন। পুরনো কমিটিতে রয়েছেন সভাপতি পদে আব্দুল লতিফ মেম্বার,সাধারণ সম্পাদক পদে সাইফুল ইসলাম স্বপন,পৌরসভা কমিটির সভাপতি নুরুল হক সবুজ, সাধারণ সম্পাদক মাহাবুব জামিল মাছুম।

কোম্পানীগঞ্জ উপজেলা জাতীয় পার্টি ‘র মুখপাত্র পৌরসভা শাখার নতুন কমিটির আহবায়ক মাহবুব জামিল মাছুম’র সাথে আলাপ করা হলে তিনি জানান, কোম্পানীগঞ্জে উপজেলা জাতীয় পার্টির মেয়াদ উত্তীর্ণ হয় ২০২০ সালে, ২০২৩ সাল অদ্যবধি পর্যন্ত পুরাতন কমিটি নতুন করে সম্মেলন করে নতুন কমিটি করতে ব্যর্থ হয়। এমনকি জেলা কমিটিকে কেন্দ্র থেকে সম্মেলন করার জন্য নির্দেশ দেওয়ার পরও তারা কোম্পানীগঞ্জের পার্টির সম্মেলন করতে পারেনি। ফলে, জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান জিএম কাদের’র নির্দেশে কেন্দ্রীয় কমিটির সদস্য ও নোয়াখালী ৫ আসনের সমন্বয়ক খাজা তানভীর আহমেদ কোম্পানীগঞ্জ উপজেলা ও পৌরসভার কমিটি গঠন করেন। আমরা তা অনুমোদনের জন্য জেলা কমিটির কাছে প্রেরণ করবো তারা অনুমোদন না দিলে কেন্দ্রের অনুমোদন নিয়ে পার্টি এখানে সম্মেলনের প্রস্তুতি কাজ শুরু করবে।

এ ব্যাপারে নোয়াখালী জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন আহমেদ মিঠু জানান, কোম্পানীগঞ্জ উপজেলায় জাতীয় পার্টির পূর্ণাঙ্গ কমিটি চলমান রয়েছে। জেলা কমিটির অনুমোদন ছাড়া অন্য কোন কমিটি গঠন করা সাংগঠনিক বিধিসম্মত নয়। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের দলের চেয়ারম্যান জিএম কাদের অসাংগঠনিক কোন কাজ করবে না এটি আমার দৃঢ় বিশ্বাস। কে কি কমিটি করেছে এটি আামাদের জানা’র বিষয় নয়, জেলা কমিটির অনুমোদন ছাড়া কোন কমিটির ভিত্তি নেই।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয় পার্টির এককর্মী জানান,জাতীয় পার্টি কোন ব্যক্তি বা গোষ্ঠীর রাজনৈতিক দল নয়। এটি ১৮ কোটি মানুষের দল। জাতীয় পার্টিতে নেতা কর্মীদের রক্ত ও ঘাম লেগে আছে। যাদের রক্তে, ঘামে এ সংগঠন আমরা তাদের সাথে বেইমানি করতে পারি না। আমরা পল্লীবন্ধু এরশাদ’র হাতে গড়া সংগঠন জাতীয় পার্টির আদর্শ ও উদ্দেশ্য কে জলাঞ্জলি দিতে পারি না। যারা কোম্পানীগঞ্জে নিজেরা নেতা সেজে বসে আছে তারা আজ পরিকল্পিতভাবে জাতীয় পার্টি কে ধ্বংস করার জন্য ধারপ্রান্তে নিয়ে আসছে। আমি দের্থহীন কন্ঠে বলতে চাই এটি কোন ব্যক্তির সংগঠন নয়।এটি রক্তমাখা নেতাকর্মীদের জেল-জুলুম নির্যাতিত ও নিপিড়িত মানুষের সংগঠন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

Popular

More like this
Related

নোয়াখালী জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদকসহ গ্রেপ্তার ৫

সদর (নোয়াখালী) সংবাদদাতা :: নোয়াখালী জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক...

কোম্পানীগঞ্জে জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ হয়ে পুরস্কার পেলেন যারা

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি :: জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপলক্ষে...

কোম্পানীগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুুষ্ঠিত

কোম্পানীগঞ্জ প্রতিনিধি :নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ...

কোম্পানীগঞ্জে পরকীয়ার প্রতিবাদ করায় বর্বর স্বামীর নির্যাতনের শিকার স্ত্রী হামিদা

কোম্পানীগঞ্জ প্রতিনিধি :যৌতুক ও নারীলোভী স্বামীর নির্যাতনে নোয়াখালী সদর...