কোম্পানীগঞ্জে প্রশাসনের উদ্যোগে ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

Date:

কোম্পানীগঞ্জ প্রতিনিধি :মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ উপলক্ষে নোয়াখালীর কোম্পানীগঞ্জে উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা,সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার নিতরণ অনুষ্ঠিত।

সোমবার (২১ ফেব্রুয়ারি) বেলা ১১ টায় উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ আল আমিন এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জিয়াউল হক মীর।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আজ অমর একুশে,রক্তস্নাত ভাষা আন্দোলনের পথ ধরে পাওয়া রাষ্ট্রভাষা প্রাপ্তির দিন, মহান শহীদ দিবস। একইসঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে দিয়েছিলেন রফিক,সালাম, বরকত,সফিউর জব্বারসহ অনেকে। 

২১ ফেব্রুয়ারি শুধু বাংলাদেশেই নয়, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বজুড়ে পালিত হয়। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ৩০তম সম্মেলনে ২৮টি দেশের সমর্থনে ২১ ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃতি দিয়েছে, যা ২০০০ সাল থেকে বিশ্বের প্রায় ১৮৮টি দেশে একযোগে দিবসটি পালিত হয়ে আসছে।

তিনি আরও বলেন,৭১ সালের মুক্তিযুদ্ধের সূচনা হয়েছিল ভাষা আন্দোলনের মাধ্যমে। পাকিস্তানীদের উর্দু ভাষাকে রাষ্ট্রভাষা করার পায়ঁতারার বিরুদ্ধে ১৪৪ ধারা ভঙ্গ করে ২১ ফেব্রয়ারি বাংলার দামাল ছেলেরা আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিলো। বুকের তাজা রক্ত দিয়ে বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা দিয়েছে। দেশকে সমৃদ্ধশালী, সুশাসন প্রতিষ্ঠা ও জনগণের অধিকার প্রতিষ্ঠা করাই হোক মাতৃভাষা দিবসের শপথ।

এর আগে একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১মিনিটে শহীদদের স্মরণে শহীদ মিনারে উপজেলা নির্বাহী অফিসার জিয়াউল হক মীরের নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

আলোচনা সভা,সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস-চেয়ারম্যান আজম পাশা চৌধুরী রুমেল। উপজেলা কৃষি কর্মকর্তা বেলায়েত হোসেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ সেলিম। উপজেলা মহিলা কর্মকর্তা তাহমিনা তামান্না ,থানা অফিসার ইনচার্জ (ওসি) সাজ্জাদ রোমন প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

Popular

More like this
Related

সেতু মন্ত্রীর ছোট ভাই শাহদাতের প্রার্থিতা আপিল বিভাগেও বহাল

কোম্পানীগঞ্জ প্রতিনিধি 'নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী...

কোম্পানীগঞ্জে উপজেলা নির্বাচন বর্জনের দাবীতে বিএনপির লিফলেট বিতরণ

কোম্পানীগঞ্জ প্রতিনিধি :উপজেলা নির্বাচনসহ সব স্থানীয় নির্বাচনে ভোট বর্জনের...

সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে নারীদের স্বাবলম্বী করার জন্য আমাকে ভোট দিন -পারভীন মুরাদ

কোম্পানীগঞ্জ প্রতিনিধি :নোয়াখালী কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা মহিলা...

অবশেষে উচ্চ আদালতের আদেশে প্রতীক পেলেন মন্ত্রীর ছোট ভাই শাহাদাত

কোম্পানীগঞ্জ প্রতিনিধি:উচ্চ আদালতের আদেশে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে...