নোয়াখালী থেকেই করোনার সনদ নিতে পারবেন বিদেশগামীরা

Date:

সদর (নোয়াখালী) সংবাদদাতা :: নোয়াখালী থেকে বিদেশগামী যাত্রীদের করোনাভাইরাসের নমুনা পরীক্ষার সনদ দেবে আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (২৩ জুলাই) পাঠানো এক পত্রে তিনি উল্লেখ করেন, গত ১৬ জুলাই এক পত্রে বিদেশগমনেচ্ছু বাংলাদেশি যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা সনদ প্রদানের জন্য সারা দেশে ১৬টি হাসপাতাল/প্রতিষ্ঠানকে মনোনয়ন করা হয়েছে। উক্ত হাসপাতাল ও প্রতিষ্ঠানসমুহের সঙ্গে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজকে কোভিড-১৯ পরীক্ষার সনদ প্রদানের জন্য নির্দেশক্রমে অন্তভুর্ক্ত করা হলো। উক্ত মেডিকেল কলেজে সম্পন্নকৃত কোভিড-১৯ মুক্ত সনদ দেশের বিমানবন্দর, স্থলবন্দর ও নৌবন্দরে প্রদর্শন করে বিদেশ গমনের বিষয়ে অনুমতি প্রদানের জন্যও অনুরোধ করা হলো। এছাড়া নমুনা সংগ্রহসহ আনুষাঙ্গিক কার্যক্রম গ্রহণের জন্য সিভিল সার্জন অফিসকেও নির্দেশ প্রদান করা হয়েছে।

এর আগে গত ১৬ জুলাই স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা পত্রে জানানো হয়, নোয়াখালী জেলার বিদেশগামীদের করোনা পরীক্ষার ফলাফল ও সনদ দেবে কুমিল্লা মেডিকেল কলেজ। নোয়াখালী সিভিল সার্জন অফিসের বুথে বিদেশগামীরা যাওয়ার ৭২ ঘণ্টা আগে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে নমুনা দেয়ার পর সেটি কুমিল্লা মেডিকেল কলেজে পাঠিয়ে পরীক্ষার সনদ দেয়ার কথা জানানো হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ সিদ্ধান্তে প্রবাসী অধ্যুষিত নোয়াখালীতে মিশ্র প্রতিক্রিয়া দেয়া দেয়। যেখানে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের করোনা নমুনা পরীক্ষা করা হচ্ছে, সেখানে এ দুটি কাছের প্রতিষ্ঠান বাদ দিয়ে অনেক দূরের জেলা কুমিল্লা থেকে করোনা পরীক্ষার সনদ নিতে রাজি হননি অনেকেই।

এ বিষয়ে নোয়াখালী জেলা প্রশাসক খোরশেদ আলম খান জানান, প্রায় সাড়ে চার লাখ লোক বিশ্বের বিভিন্ন দেশে থাকে। নোয়াখালী প্রবাসী অধ্যুষিত জেলা। বিদেশগামীদের করোনামুক্ত সনদ দেয়ার বিষয়টি তিনি জানতে পেরে স্বাস্থ্য সচিবসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন এবং বিদেশগামীদের করোনার নমুনা পরীক্ষা করার জন্য নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজকে সংযুক্ত করার আবেদন জানিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখায় একটি পত্র দেন। ওই পত্র তারা পেয়ে বিকেলেই আরও একটি পত্র জারি করেন যেখানে দেশের ১৬টি প্রতিষ্ঠানের সঙ্গে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ ও বিদেশগামীদের করোনা পরীক্ষার নুমনার ফলাফল দেয়ার সিদ্ধান্ত দেয়া হয়।

তিনি আরও জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই সিদ্ধান্ত নিঃসন্দেহে নোয়াখালীবাসীর জন্য সুখবর। কারণ বিদেশেগামীরা অতি সহজে ও অল্প সময়ে নিজ জেলায় করোনা পরীক্ষার সনদ নিতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

Popular

More like this
Related

সেতু মন্ত্রীর ছোট ভাই শাহদাতের প্রার্থিতা আপিল বিভাগেও বহাল

কোম্পানীগঞ্জ প্রতিনিধি 'নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী...

কোম্পানীগঞ্জে উপজেলা নির্বাচন বর্জনের দাবীতে বিএনপির লিফলেট বিতরণ

কোম্পানীগঞ্জ প্রতিনিধি :উপজেলা নির্বাচনসহ সব স্থানীয় নির্বাচনে ভোট বর্জনের...

সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে নারীদের স্বাবলম্বী করার জন্য আমাকে ভোট দিন -পারভীন মুরাদ

কোম্পানীগঞ্জ প্রতিনিধি :নোয়াখালী কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা মহিলা...

অবশেষে উচ্চ আদালতের আদেশে প্রতীক পেলেন মন্ত্রীর ছোট ভাই শাহাদাত

কোম্পানীগঞ্জ প্রতিনিধি:উচ্চ আদালতের আদেশে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে...