চাটখিলে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্বেচ্ছাসেবীদের নিয়ে কর্মশালা

Date:

চাটখিল (নোয়াখালী) সংবাদদাতা :: নোয়াখালী চাটখিলে গতকাল শুক্রবার (২৬ মে) “মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্বেচ্ছাসেবীদের ভূমিকা” শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা প্রশাসনের আয়োজনে স্বেচ্ছাসেবী সংগঠন একটিভ ফাউন্ডেশন এর সৌজন্যে চাটখিল উপজেলা পরিষদ মিলনায়তনে বিকেল ৫টায় কর্মশালাটি শুরু হয়। মোট চারটি সেশনে ভাগ করে কর্মশালাটি রাত সাড়ে ৯ টায় শেষ হয়। উপজেলার ৭৫ টি স্বেচ্ছাসেবী সংগঠনের প্রায় ৪শত স্বেচ্ছাসেবী কর্মশালাটিতে অংশগ্রহণ করে।

চাটখিল মহিলা ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ মোহাম্মদ ফারুক সিদ্দিকী ফরহাদ এর সঞ্চালনায় অনুষ্ঠানটিতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান ও একটিভ ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা আলহাজ্ব জাহাঙ্গীর কবির। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইমরানুল হক ভূঁইয়া।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাটখিল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উজ্জ্বল রায়, উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান উল্যাহ চৌধুরী, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ আলী হোসেন, আইসিটি বিভাগের সহকারী প্রোগ্রামার মোহাম্মদ মিজানুর রহমান সবুজ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাহমুদুল হাসান, চাটখিল উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মিজানুর রহমান বাবর, চাটখিল উপজেলা বিআরডিবির চেয়ারম্যান ভিপি মিজানুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান আলোচক চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাহাঙ্গীর কবির বলেন, “একসময় দেশে যে ডিজিটাল বাংলাদেশ নিয়ে হসিতামাশা হয়েছে; প্রধানমন্ত্রী তা সফলভাবে বাস্তবায়ন করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। দেশের একটা বিশাল জনগোষ্ঠীকে তথ্য প্রযুক্তি থেকে দূরে রেখে স্মার্ট বাংলাদেশ গঠন বাস্তবায়ন করা যাবে না। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে নিজ নিজ জায়গা থেকে কাজ করতে হবে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে জনগণের জন্য সেবা সহজিকরণে স্বেচ্ছাসেবীদেরকে কাজ করার জন্য তিনি অনুরোধ জানান।” এসময় তিনি উপজেলার স্বাস্থ্যসেবাকে শক্তিশালী করা এবং স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য ও খাদ্য সামগ্রী স্থানীয় বাজারে নিরাপদভাবে বিপণনে উদ্যোগ নেওয়ারও প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনার সময় চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইমরানুল হক ভূঁইয়া স্মার্ট বাংলাদেশ গঠনের মূল চারটি স্তম্ভ স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট গভর্নমেন্ট নিয়ে স্বেচ্চাসেবীদের সামনে বিস্তারিত আলোচনা তুলে ধরেন।

উপজেলার স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর দায়িত্বশীলেরা তাদের বক্তব্যে, উপজেলার স্বাস্থ্যসেবায় বিভিন্ন অনিয়ম দূর করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন এবং ভবিষ্যতে চ্যালেঞ্জ মোকাবেলা করে তারা তাদের নিজ নিজ সংগঠনকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। এসময় তারা স্মার্ট বাংলাদেশ গঠনে তাদের পরিকল্পনা ও বিদ্যমান চ্যলেঞ্জ নিয়ে মতমত তুলে ধরেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

Popular

More like this
Related

চাটখিলে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি:নোয়াখালীর চাটখিল উপজেলায় পানিতে...

খাদ্য ও চিকিৎসার অভাবে চাটখিলের জোড়া লাগা যমজ শিশু

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি:নোয়াখালীর চাটখিলে আফরোজা-শাহীনুর দম্পতির...

ক্যান্সার আক্রান্ত রিজভীর চিকিৎসায় এগিয়ে আসুন

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি:নোয়াখালীর চাটখিলে মরণব্যাধি ক্যান্সারে...

মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে- সাংবাদিক ও সম্পাদক আলাউদ্দিন

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি :নোয়াখালী চাটখিলের কৃতি...