প্রবাসে থেকেও দেশের জমিজমার হালচাল দেখবেন যেভাবে

Date:

নিউজ ডেস্ক :: দেশের মানুষের জন্য ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবা প্রতিনিয়ত সহজ করছে ভূমি মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে প্রবাসীরা এখন বিদেশে বসে চার ধরনের ভূমিসেবা পাচ্ছেন। ভবিষ্যতে এর আওতা আরও বাড়ানো হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

জানা গেছে, বর্তমানে বিদেশে বসে একজন প্রবাসী নাগরিক নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে ভূমিসেবা ২৪/৭, খতিয়ান বা নামজারি খতিয়ানের সত্যায়িত কপি এবং মৌজা ম্যাপের সত্যায়িত কপি সহজেই পাচ্ছেন। এছাড়া বিদেশে বসে প্রবাসীরা ভূমি উন্নয়ন করও দিতে পারছেন। পর্যায়ক্রমে প্রবাসীদের আরও কয়েকটি সেবার আওতায় নিয়ে আসা হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

এ বিষয়ে জানতে চাইলে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, প্রবাসীরা যাতে বিদেশ থেকেও ভূমিসেবা নিতে পারেন, এ বিষয়টি আমাদের ডিজিটালাইজেশনের পরিকল্পনায় ছিল। এরই অংশ হিসেবে বর্তমানে বেশ কয়েক ধরনের ভূমিসেবা প্রবাসীরা বিদেশ থেকেও নিতে পারছেন। এর ফলে প্রবাসীরা ভূমি অফিসে না গিয়েই এসব সেবা পাচ্ছেন। এতে তাদের অর্থ খরচ ও ভোগান্তি অনেকাংশে লাঘব হয়েছে।

তিনি আরও বলেন, প্রবাসীদের আরও কয়েকটি সেবার আওতায় নিয়ে আসার জন্য আমাদের পরিকল্পনা রয়েছে। এসব পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে প্রবাসীরা সহজেই আরও বেশি সেবা পাবেন।

বিদেশে বসে যেসব সেবা পাওয়া যাচ্ছে–

নাগরিক ভূমিসেবা ২৪/৭ (কাস্টমার কেয়ার)

বিদেশ থেকে ভূমিসেবা হটলাইন ১৬১২২-এর লং-কোড +৮৮০ ৯৬১২৩ ১৬১২২ নম্বরে কল করে অথবা ভূমি মন্ত্রণালয়ের সার্ভিস পেজ ‘ভূমিসেবা Land Service’ ফেসবুক পেজে (www.facebook.com/land.gov.bd) কমেন্ট অথবা মেসেজ (বার্তা) করে যেকোনো ধরনের ভূমিসেবা পাচ্ছেন প্রবাসীরা।

এ বিষয়ে ভূমিমন্ত্রী বলেন, নাগরিক ভূমিসেবার মাধ্যমে অভিজ্ঞ ভূমি বিশেষজ্ঞ প্রযোজ্য ক্ষেত্রে গুরত্বপূর্ণ ভূমি পরামর্শ দিচ্ছেন। বিদেশ থেকে +৮৮০ ৯৬১২৩ ১৬১২২ নম্বরে কল করে প্রবাসীরা সহজেই এ ভূমিসেবা পাচ্ছেন। ফেসবুকের মাধ্যমেও যেকোনো ধরনের ভূমিসেবা পাওয়া যাচ্ছে।

তিনি আরও বলেন, নাগরিক ভূমিসেবার মাধ্যমে প্রবাসীরা এখন ভূমি বিষয়ক প্রশ্নের উত্তর সহজেই জানতে পারছেন। পাশাপাশি তারা ভূমি সংক্রান্ত নানা অভিযোগ দিতে পারছেন। ইতোমধ্যে হটলাইন ও ফেসবুকের মাধ্যমে পরামর্শ এবং অভিযোগ সম্পর্কিত এ সেবা প্রবাসীদের মধ্যে বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

খতিয়ান/নামজারি খতিয়ানের সত্যায়িত কপি

+৮৮০ ৯৬১২৩ ১৬১২২ নম্বরে কল করে অথবা http://www.land.gov.bd স্মার্ট ভূমিসেবা পোর্টালে গিয়ে খতিয়ান/নামজারি খতিয়ানের সত্যায়িত কপির জন্য প্রবাসীরা আবেদন করতে পারছেন। নির্ধারিত প্রক্রিয়ার পর দেশের ডাক বিভাগ বিদেশে প্রবাসীদের সংশ্লিষ্ট ঠিকানায় এসব পৌঁছে দিচ্ছে।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, +৮৮০ ৯৬১২৩ ১৬১২২ নম্বরে কল করে অথবা নির্ধারিত ওয়েবসাইটে ভিজিট করে খতিয়ান/নামজারি খতিয়ানের সত্যায়িত কপির জন্য আবেদন করতে হবে। এক্ষেত্রে ক্রেডিট কার্ডের মাধ্যমে নির্ধারিত ফি জমা দেওয়া যাবে। এসব প্রক্রিয়া শেষে ডাক বিভাগের মাধ্যমে খতিয়ান/নামজারি খতিয়ানের সত্যায়িত কপি সংশ্লিষ্ট প্রবাসীর কাছে পৌঁছে যাবে।

মৌজা ম্যাপের সত্যায়িত কপি

খতিয়ান/নামজারি খতিয়ানের সত্যায়িত কপি সংগ্রহের মতোই প্রবাসীরা মৌজা ম্যাপের সত্যায়িত কপি পাবেন। এক্ষেত্রেও +৮৮০ ৯৬১২৩ ১৬১২২ নম্বরে কল করে বা www.land.gov.bd স্মার্ট ভূমিসেবা পোর্টালে গিয়ে মৌজা ম্যাপের সত্যায়িত কপির জন্য প্রবাসীরা আবেদন করলে ডাক বিভাগ বিদেশে প্রবাসীদের সংশ্লিষ্ট ঠিকানায় তা পৌঁছে দেবে।

ভূমি উন্নয়ন কর প্রদান

গত পয়লা বৈশাখ (১৪ এপ্রিল) থেকে সারা দেশে ক্যাশলেস ভূমি উন্নয়ন কর ব্যবস্থা চালু করেছে ভূমি মন্ত্রণালয়। www.land.gov.bd ওয়েবসাইটে ভিজিট করে একজন প্রবাসী বিদেশে বসেও নির্ধারিত প্রক্রিয়ার মাধ্যমে ভূমি উন্নয়ন কর জমা দিতে পারছেন।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, এখন বিদেশে বসেই প্রবাসীরা অনেক সহজে ভূমি উন্নয়ন কর দিচ্ছেন। অতীতে এমন চিন্তাও করা যেত না। আমরা চাই, মানুষ সহজেই ভূমিসেবা পাবে। সেজন্য আমরা এ ধরনের উদ্যোগ বাস্তবায়ন করে যাচ্ছি। পরবর্তীতে এ ধরনের আরও বিভিন্ন সেবা দেওয়ার উদ্যোগ বাস্তবায়ন করার পরিকল্পনা আমাদের রয়েছে।

যা বলছেন প্রবাসীরা

এ বিষয়ে সংযুক্ত আরব আমিরাতে থাকা সাদমান হোসেন রবিন নামের একজন প্রবাসী বলেন, এটি সরকারের একটি সুন্দর উদ্যোগ। আমরা যারা প্রবাসে থাকি, তাদের জন্য অনেক সুবিধা হবে। তবে বিদেশে বসে সেবা পাওয়ার বিষয়টি এখনো অনেক প্রবাসীই জানেন না।

একই কথা বলেন সৌদি আরব প্রবাসী আমির হোসেন। তিনি বলেন, এ বিষয়ে আমি আপনার কাছ থেকেই প্রথম শুনলাম। এটা নিয়ে আরও প্রচার-প্রচারণা চালানো দরকার।

এ বিষয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জানান, এসব সেবার বিষয়ে বিদেশে অবস্থিত বাংলাদেশি দূতাবাসের মাধ্যমে তথ্য প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

লেবানন, সংযুক্ত আরব আমিরাত, ওমান, বেলজিয়াম, ইতালি, সুইডেন এবং সৌদি আরবসহ আরও বেশ কয়েকটি দেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস সংশ্লিষ্ট দেশে বসবাসরত প্রবাসীদের বার্তাটি পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে বলেও জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

Popular

More like this
Related

তাজভীর’র ভুল খৎনার সময় উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার বিজয় কুমার ছিলেন না

প্রতিবেদক :নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অস্ত্রোপচারে দক্ষতার অভাবে...

এ্যাড. রহমত উল্যাহ বিপ্লব লক্ষ্মীপুর আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত

স্টাফ রিপোর্টার :লক্ষ্মীপুর জেলা আইনজীবি সমিতির নির্বাচনে এ্যাডভোকেট রহমত...

কোম্পানীগঞ্জে খতনায় ভুলের অভিযোগে উপসহকারীকে সেন্টমার্টিনে বদলি, দুই সদস্যের তদন্ত কমিট গঠন

কোম্পানীগঞ্জ প্রতিনিধি :নোয়াখালীর কোম্পানীগঞ্জে শিশুর খতনার সময় অতিরিক্ত রক্তক্ষরণের...