নোবিপ্রবির সঙ্গে চীনের সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর

Date:

www.noakhalitimes.com

নোবিপ্রবি প্রতিবেদক :: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) এবং চীনের সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষরিত হয়েছে। আজ সোমবার (০৯ মে ২০২২) নোবিপ্রবির আইকিউএসি সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট প্রফেসর ড. ওয়াং রং সহ উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ।

নোবিপ্রবির পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম এবং সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ওয়াং রং। মূলত শিক্ষা, গবেষণা ও তথ্য বিনিময়ের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা, স্কলারশিপ প্রদান, চায়না-বাংলাদেশ যৌথ মেরিন ল্যাব প্রতিষ্ঠার (JLSMA) লক্ষে উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে এ সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে দুটি চুক্তি স্বাক্ষরিত হয়, একটি ‘মেমোরেন্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং’ এবং অপরটি ‘মেমোরেন্ডাম অফ এগ্রিমেন্ট’।

অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম বলেন, ‘শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে এ ধরনের সমঝোতা ভবিষ্যতে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে সহায়তা করবে। নোবিপ্রবি এবং সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্বাক্ষরিত এ সমঝোতা স্মারক ভবিষ্যতে দুই বিশ্ববিদ্যালয়কে এগিয়ে যেতে আরও দৃঢ় ভূমিকা পালন করবে।’ এসময় উপাচার্য সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টসহ সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সফরের আমন্ত্রণ জানান।’

নোবিপ্রবি উপাচার্যের একান্ত সচিব আবু জুবায়েরের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট প্রফেসর ড. জিয়াং মিন। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নোবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ও শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। এসময় নোবিপ্রবির বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানের দ্বিতীয় সেশনে নোবিপ্রবির পক্ষে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, ফিমস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল্লাহ-আল মামুন, ফিমস বিভাগের অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর সরকার, ওশানোগ্রাফি বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক জনাব নাজমুস সাকিব খান ফিশারিজ ও মেরিন সায়েন্স বিষয়ে তাদের গবেষণা উপস্থাপন করেন। 

অনুষ্ঠানের তৃতীয় সেশনে সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক অফিসের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়টিতে ভর্তির নিয়মকানুন ও সুবিধাসমূহ উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে নোবিপ্রবির ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগ, ওশানোগ্রাফি বিভাগ ও প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থীগণ অনলাইনে যুক্ত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

Popular

More like this
Related

তাজভীর’র ভুল খৎনার সময় উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার বিজয় কুমার ছিলেন না

প্রতিবেদক :নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অস্ত্রোপচারে দক্ষতার অভাবে...

এ্যাড. রহমত উল্যাহ বিপ্লব লক্ষ্মীপুর আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত

স্টাফ রিপোর্টার :লক্ষ্মীপুর জেলা আইনজীবি সমিতির নির্বাচনে এ্যাডভোকেট রহমত...

কোম্পানীগঞ্জে খতনায় ভুলের অভিযোগে উপসহকারীকে সেন্টমার্টিনে বদলি, দুই সদস্যের তদন্ত কমিট গঠন

কোম্পানীগঞ্জ প্রতিনিধি :নোয়াখালীর কোম্পানীগঞ্জে শিশুর খতনার সময় অতিরিক্ত রক্তক্ষরণের...