বসুরহাট পৌরসভার বাজেট ঘোষণা করলেন কাদের মির্জা

Date:

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি :: নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভার ২০২৪-২৫ অর্থ বছরের ১শ ৪১ কোটি ৫১ লক্ষ ৯২ হাজার ১শ ৯৪ টাকার বাজেট ঘোষণা করেন পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা।

রোববার (৯জুন) সকাল ৯টায় পৌরসভার পৌরসভা কার্যালয়ে গণমাধ্যমকর্মী, কাউন্সিলর ও পৌরসভার কর্মকর্তাদের উপস্থিতিতে এ বাজেট ঘোষণা করেন তিনি। এবারের বাজেট বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জার টানা ১৭ তম বাজেট।

বাজেটে আয়ের খাতে ট্যাক্সেস ধরা হয়েছে ৮ কোটি ৭৩লক্ষ ৩০হাজার টাকা, রেইট ১ কোটি ১০ লক্ষ টাকা, ফিস ১৫ কোটি ৪৭ লক্ষ ৫০ হাজার টাকা, অন্যান্য খাতে ২ কোটি ৫৮ লক্ষ টাকা, রাজস্ব খাতে সরকারি অনুদান ৫০ লক্ষ টাকা, উন্নয়ণ খাতে সরকারি অনুদান, প্রকল্প সহায়তা ও রাজস্ব উদ্বৃত্ত ৯৮ কোটি ২৯ লক্ষ ৪৭ হাজার ৪০০ টাকা, মুলধন আয় ৭০ লক্ষ টাকা, আগত তহবিল ১৩ কোটি ৯৮ লক্ষ ৬৪ হাজার ৭৯৪ টাকা এছাড়াও ব্যায় খাতে সাধারণ সংস্থাপন ধরা হয়েছে ৪ কোটি ৪৩ লক্ষ ৪০ হাজার ৫৫৮ টাকা, শিক্ষা ও সংস্কৃতি খাতে ৪০ লক্ষ টাকা, সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠান অনুদান ও অন্যান্য ৩০ লক্ষ টাকা, স্বাস্থ্য ও পরিচন্নতা খাতে ৩ কোটি ৫২ লক্ষ ৫০ হাজার টাকা, কর আদায় ও অন্যান্য খাতে ৫ লক্ষ টাকা, পরিচালন, রক্ষনাবেক্ষন ও অন্যান্য ৪ কোটি ৪৫ লক্ষ ৫২ হাজার ৬০০টাকা, রাজস্ব খাতে উন্নয়ন কাজ ১৪ কোটি ২৯ লক্ষ ৪৭ হাজার ৪০০টাকা, অবকাঠামো উন্নয়ন ও রক্ষনাবেক্ষন ৯৮ কোটি ২৯ লক্ষ ৪৭ হাজার ৪০০ টাকা, মুলধন ব্যায় ৮৫ লক্ষ টাকা, সমাপনি স্থিতি ১৩ কোটি ৯১ লক্ষ ৫৪ হাজার ২৩৬ টাকা। মোট ১শ ৪১ কোটি ৫১ লক্ষ ৯২ হাজার ১শ ৯৪ টাকা।

বাজেট ঘোষণা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা। এসময় তিনি বলেন, পৌরসভার নাগরিকদের সুযোগ-সুবিধা বৃদ্ধি, যানজট নিরসন, পরিষ্কার-পরিচন্নতা, নিয়মিত খাল পরিষ্কার এবং অন্যান্য সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছি। ২০২৪-২৫ অর্থবছরে প্রায় ৬০ কোটি টাকার উন্নয়ন কাজ বাস্তবায়িত হবে। কোভিড ১৯ প্রকল্পের আওতায় প্রায় ৪ কোটি টাকার উন্নয়ন কাজ, জলবায়ু তহবিলের আওতায় দেড় কোটি টাকার সোলার বাতি স্থাপনের কাজ চলমান আছে। অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ৩০ কোটি টাকার কাজ সমাপ্ত হয়েছে। এ প্রকল্পের আওতায় আরও প্রায় ১০০ কোটি টাকার উন্নয়ন কাজ করবে মর্মে জানা যায়। নাগরিক সুবিধা বৃদ্ধি এবং নানা সমস্যা সমাধানে আমি গণমাধ্যমের সহযোগিতা কামনা করছি।

এসময় উপস্থিত ছিলেন- বসুরহাট পৌরসভার নির্বাহী কর্মকর্তা মো. হালিম উল্যাহ, হিসাব রক্ষণ কর্মকর্তা মো. মাঈন উদ্দিন, প্যানেল মেয়র নুর হোসেন ফরহাদ, কাউন্সিলর হারুন অর রশীদ শাহেদ, নুর নবী সবুজ, এবিএম ছিদ্দিক, মো. রাসেল, জসিম উদ্দিন, আবুল হোসেন আরজু, সাইফুর রহমান, রওশন আরা মিলি, মাকসুদাহ আক্তার হ্যাপী, হাছিনা আক্তারসহ পৌরসভার অন্যান্য কর্মকর্তারা।

উল্লেখ্য, ১৯৯০সালের ৪ এপ্রিল বসুরহাট পৌরসভা প্রতিষ্ঠা করা হয়। তখন থেকে বিভিন্ন ঘাত-প্রতিঘাতের মাধ্যমে ৩য় শ্রেণীর পৌরসভা থেকে ২য় শ্রেনীর পৌরসভার উত্তির্ণ হয়ে বর্তমানে প্রথম শ্রেনীর পৌরসভার উন্নিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

Popular

More like this
Related

নোয়াখালী জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদকসহ গ্রেপ্তার ৫

সদর (নোয়াখালী) সংবাদদাতা :: নোয়াখালী জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক...

কোম্পানীগঞ্জে জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ হয়ে পুরস্কার পেলেন যারা

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি :: জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপলক্ষে...

কোম্পানীগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুুষ্ঠিত

কোম্পানীগঞ্জ প্রতিনিধি :নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ...

কোম্পানীগঞ্জে পরকীয়ার প্রতিবাদ করায় বর্বর স্বামীর নির্যাতনের শিকার স্ত্রী হামিদা

কোম্পানীগঞ্জ প্রতিনিধি :যৌতুক ও নারীলোভী স্বামীর নির্যাতনে নোয়াখালী সদর...