চরএলাহী ইউনিয়নে মেঘনা নদীতে ক্রসড্যাম প্রকল্প একনেকে অনুমোদন, আনন্দ মিছিল ও চেয়ারম্যানের মিষ্টিমুখ!

Date:

এএইচএম মান্নান মুন্না :: নোয়াখালীর কোম্পানীগঞ্জে উপজেলার চরএলাহী ইউনিয়নে প্রায় ২ লক্ষ মানুষের দীর্ঘ দিনের দাবি মেঘনা নদীর ভাঙ্গন রোধও ভূমি পুনরুদ্ধার লক্ষ্যে উঁড়ির চরে ক্রসড্যাম বাঁধ নির্মাণ প্রকল্পটি (১৮ জুলাই) মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেকে) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫’শ’ ৮৮ কোটি টাকা অনুমোদন দেন।

প্রকল্প অনুমোদনের খবর পাওয়ার সঙ্গে সঙ্গে চরএলাহী ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক’র নেতৃত্বে চর এলাহী ইউনিয়নে একটি আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করা হয়। এ সময়ে আনন্দ- উচ্ছ্বাসে মেতে উঠেছে স্থানীয়রা। আনন্দ মিছিলে হাজার নারী-পুরুষ অংশ গ্রহণ করেন। অপর দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ওবায়দুল কাদের’র দীর্ঘায়ু হায়াত কামনা করে মসজিদে দোয়া করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় সংসদ সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক বলেন, এ প্রকল্পের মাধ্যমে সমুদ্র থেকে প্রায় ১০ হাজার হেক্টর ভূমি পুনরুদ্ধার, নদী ভাঙনের হাত থেকে নিরীহ অসহায় লোকজন মুক্তি পাবে। অত্র এলাকায় বিভিন্ন প্রকল্পের মাধ্যমে নানা উন্নয়ন মাথায় রেখে অনুমোদন দেওয়া হয়। উপকূলীয় পরিবার গুলো নদী ভাঙ্গনের কারণে ভিটে মাটি সব হারিয়ে নিঃস্ব হয়ে গেছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে আবার বেঁচে থাকার স্বপ্ন ফিরে পাবে হাজারো মানুষ । তিনি আরো বলেন, উঁড়ির চরের সঙ্গে নোয়াখালীর মূল ভূখণ্ডের যোগাযোগ স্থাপন, কৃষি জমি ভাঙনের কবল থেকে রক্ষার মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি, স্থানীয় পর্যায়ে খাদ্য নিরাপত্তা বাড়ানো এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে প্রকল্প এলাকার দারিদ্র্য হ্রাস করা সম্ভব হবে। ফলে গ্রামীণ আর্থসামাজিক অবস্থার উন্নতি সাধিত হবে বলে আমি মনে করি।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানাযায় ২০২৬ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়িত হবে । কোম্পানীগঞ্জ ও সুবর্ণচর উপজেলায় সিমান্তে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। ৭ দশমিক ৫৫ কিলোমিটার ক্রসড্যাম ও টাই বাঁধ নির্মাণের মাধ্যমে উঁঁড়ির চরের সঙ্গে নোয়াখালীর মূল ভূখণ্ডের স্থায়ী যোগাযোগ স্থাপন করা হবে। কোম্পানীগঞ্জ উপজেলার নদী তীরবর্তী প্রায় ১০ কিলোমিটার এলাকা নদী ভাঙন হতে রক্ষা এবং ১ দশমিক ৮০ কিলোমিটার ক্রস ড্যাম নির্মাণ করা হবে। পাঁচ দশমিক ৭৫ কিলোমিটার টাই বাঁধ নির্মাণ, ২৯ দশমিক ২৩ হেক্টর ভূমি অধিগ্রহণ ও দুই কিলোমিটার প্রতিরক্ষামূলক কাজ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

Popular

More like this
Related

বামনী ডিগ্রি কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সম্বর্ধনা অনুষ্ঠিত

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি :: বামনী ডিগ্রি কলেজের ২০২৪ সালের...

মায়ের সাথে অভিমান করে কলেজ ছাত্রীর আত্মহত্যা

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি:নোয়াখালী চাটখিলে মায়ের সাথে...

নোয়াখালীতে ২৩ সালে প্রথম দেখাদেয় ভয়ংকর বিষধর সাপ রাসেল ভাইপার

বিশেষ প্রতিবেদক :নোয়াখালীতে ২০২৩ সালের ১২ ডিসেম্বর প্রথম বারের...

চাটখিল ফোরাম সাধারণ সম্পাদকে’র বাবা-মায়ের কবর জিয়ারত

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি :চাটখিল সাংবাদিক ফোরামের...