সারাদেশে ভূমিকম্প, উৎপত্তিস্থল রামগঞ্জের ভাদুর ইউনিয়ন

Date:

নিউজ ডেস্ক :: লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ভাদুর ইউনিয়নের হানুবাইশ গ্রামে ৫.৬ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রিখটার স্কেলে কম্পনটির মাত্রা ছিল ৫.৬। এটি মাঝারি আকারের ভূমিকম্প।

শনিবার (২ ডিসেম্বর) সকাল সাড়ে ১০ টার দিকে আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, সকাল ৯টা ৩৫ মিনিট ৩৩ সেকেন্ডে রিখটার স্কেলে ৫.৬ মাত্রার মাঝারি আকারের ভূকম্পনটি হয়েছে।

ভাদুর ইউনিয়নের সমেষপুর গ্রামের বাসিন্দা শেখ ফরিদ বলেন, ভূমিকম্পে আমাদের পুরো বিল্ডিং কেঁপে উঠেছে। এ ধরনের ভূমিকম্প আমাদের এলাকায় আর হয়নি।

উপজেলার লামচর ইউনিয়নের পানপাড়া এলাকার বাসিন্দা আবুল কাশেম বলেন, আমি বাঁশ ঝাড়ের নিচে ছিলাম। হঠাৎ পুরো এলাকা কেঁপে উঠেছে। এমন অবস্থা সৃষ্টি হয়েছে, যেন বাঁশগুলো আমার ওপর ভেঙে পড়ছে। এ ধরনের ভূমিকম্প আর দেখিনি।

রামগঞ্জের ভাদুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাবেদ হোসেন বলেন, আমি শুয়ে ছিলাম। হঠাৎ করে খাট নড়ে উঠল। পুরো বিল্ডিংটাই নড়ছিল। এ ধরনের ভূমিকম্প গত কয়েকবছরে দেখিনি। গণমাধ্যম সূত্রে জানতে পেরেছি আমাদের হানুবাইশ গ্রামে ভূমিকম্পের উৎপত্তিস্থল। তাৎক্ষণিক স্থানীয় ইউপি সদস্য মামুন হোসেনের সঙ্গে কথা বলেছি। কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

রামগতি প্রথম শ্রেণির আবহাওয়া পর্যেবক্ষণাগারের পর্যবেক্ষক সোহরাব হোসেন বলেন, রামগঞ্জে ভূমিকম্পের উৎপত্তি হয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর থেকে আমাদের বার্তা পাঠিয়েছে। রামগতিও ভূকম্পন অনুভূত হয়েছে।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক (ডিসি) সুরাইয়া জাহান বলেন, ভূমিকম্পটি রামগঞ্জ থেকে উৎপত্তি হয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে। কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবুও রামগঞ্জ ইউএনওসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের খোঁজ নিতে বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

Popular

More like this
Related

ফেনীতে সড়ক ভবনে সেন্টুর নেতৃত্বে ঠিকাদারের প্রতিনিধিকে মারধরের অভিযোগ

কোম্পানীগঞ্জ প্রতিনিধি :ফেনীতে ঠিকাদারি এক প্রতিষ্ঠানের প্রতিনিধিকে মারধর করে...

কোম্পানীগঞ্জে ইউপি সদস্য পদে উপনির্বাচন সম্পন্ন

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি :: নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চরহাজারী, চরকাঁকড়া...

চরকাঁকড়া ইউপি চেয়ারম্যান’র বিরুদ্ধে থানায় জিডি

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি :: ওষুধ দোকানের মালিককে হত্যার হুমকির...