কাঠবাদাম খাওয়ার উপকারীতা

Date:

নিউজ ডেস্ক :: পুষ্টিকর বিভিন্ন ধরনের শুকনো খাবারের মধ্যে বাদাম অন্যতম। আর বিভিন্ন প্রকার বাদামের মধ্যে কাঠবাদাম বেশ জনপ্রিয় কেননা শুকনো খাবারগুলোর মধ্যে এটির পুষ্টিগুণ সবথেকে বেশি। কাঠবাদামে রয়েছে আঁশ বা ফাইবার, উপকারী ফ্যাট, প্রোটিন, মিনারেলস ও ভিটামিনসহ অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যান্সারসহ বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে।

চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সবাই প্রতিদিন ১০-১২টি কাঠবাদাম খাওয়ার পরামর্শ দেন। তবে এ ক্ষেত্রে কাঠবাদাম ভিজিয়ে খাওয়াই ভালো। কারণ এই বাদামে ফাইটিক অ্যাসিড নামক একটি উপাদান থাকে। জিঙ্ক এবং আয়রন শোষণ করতে গেলে এই ফাইটিক অ্যাসিড বাধার সৃষ্টি করে। ফলে এই দুই পদার্থের পুরোপুরি ব্যবহার হয় না। ভিজিয়ে রাখলে তা থেকে ফাইটিক অ্যাসিড বেরিয়ে যায়। ফলে তার পুষ্টিগুণ বাড়ে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ্যা বিভাগের গবেষকদের করা একটি গবেষণায় বলছে, ভেজানো বাদামের উপকারিতা আলাদা। কাঠবাদাম ভিজিয়ে রাখলে ‘লাইপেস’ নামে একটি উপাদান নির্গত হয়। যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

উপকারিতা—

১) কোলেস্টেরলের মাত্রা প্রয়োজন মতো বাড়তে পারে রোজ কাঠবাদাম খেলে। এতে ফ্যাটের পরিমাণ অনেক। কিন্তু তা হল মোনোস্যাচুরেটেড ফ্যাট, যা স্বাস্থ্যের উপকার করে। তাই এর থেকে শরীরের জন্য উপকারী কোলেস্টেরলের মাত্রাই বাড়ে।

২) কাঠবাদামে ভিটামিন ই-র পরিমাণও অনেক। ফলে সেই উপাদানের মাত্রাও বাড়ে শরীরে। তার প্রভাবে মস্তিষ্কের স্বাস্থ্য, রক্ত চলাচল, চোখের স্বাস্থ্য— সবই ভাল থাকে। পাশাপাশি, ত্বকের যত্নও নেয় ভিটামিন ই। কয়েক দিনেই চেহারার উজ্জ্বলতা ফেরায়।

৩) কাঠবাদামে ফাইবার আর প্রোটিনের মাত্রাও কম নয়। তাই কয়েকটি বাদাম খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। ফলে যাদের ওজন ঝরানোর ভাবনা রয়েছে, তাদের জন্য এই বাদাম বেশ উপকারী। কম পরিমাণ খাবার খেয়েও বেশিক্ষণ থাকা যায় এ ক্ষেত্রে।

৪) কাঠবাদামে প্রচুর পরিমাণে আঁশ বা ফাইবার রয়েছে যা কোলন ক্যান্সার প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করে। এছাড়াও ২০১৫ সালের একটি গবেষণায় দেখা গেছে যে বাদাম খাওয়ার সাথে স্তন ক্যান্সারের ঝুঁকি কমে যাওয়ার যোগসূত্র রয়েছে।

৫) কাঠবাদামে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন বি এবং মিনারেলস মস্তিষ্কের কোষগুলোকে শক্তিশালী করে স্মৃতিশক্তি প্রখর করে তোলে। এছাড়াও ১ আউন্স পরিমাণ কাঠবাদাম থেকে যে পরিমাণ ভিটামিন ই পাওয়া যায় তা দৈনিক চাহিদার অর্ধেকের বেশি অংশ পূরণ করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

Popular

More like this
Related

চাটখিলে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি:নোয়াখালীর চাটখিল উপজেলায় পানিতে...

খাদ্য ও চিকিৎসার অভাবে চাটখিলের জোড়া লাগা যমজ শিশু

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি:নোয়াখালীর চাটখিলে আফরোজা-শাহীনুর দম্পতির...

ক্যান্সার আক্রান্ত রিজভীর চিকিৎসায় এগিয়ে আসুন

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি:নোয়াখালীর চাটখিলে মরণব্যাধি ক্যান্সারে...

মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে- সাংবাদিক ও সম্পাদক আলাউদ্দিন

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি :নোয়াখালী চাটখিলের কৃতি...